১০ বছর হয়ে গেলে আধার কার্ড আপডেট কি বাধ্যতামূলক, না হলে জরিমানা ? বিগ আপডেট দিল সরকার

দেশের নাগরিকদের আগেই এই পরামর্শ দিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। আধার কার্ডের বিশদ বিবরণ আপডেট (Aadhaar Card Update) করার অনুরোধ করেছে সংস্থা। মূলত, ১০ বছর হয়ে গেলেও যারা আধার কার্ড আপডেট করেননি তাদের উদ্দেশেই এই বার্তা দিয়েছে UIDAI। তবে কি ১০ বছর হয়ে গেলে আধার আপডেট করা বাধ্যতামূলক ? আধার কার্ডের ১০ বছর পর আপডেট নিয়ে ইতিমধ্য়েই মুখ খুলেছে প্রেস ইনফরমেশন ব্যুরো। পিআইবি-র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- যে…

বাসিন্দারা 10 বছর আগে তাদের আধার ইস্যু করেছিলেন এবং এই বছরগুলিতে কখনও আপডেট করেননি, এই ধরনের আধার নম্বর ধারকদের তাদের নথিগুলি আপডেট করার জন্য উত্সাহিত করা হচ্ছে৷ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর আগে একটি প্রেস রিলিজ প্রকাশ করেছে। যেখানে আন্ডারলাইন করে বলা হয়েছে, এটি বাসিন্দাদের তাদের নথিগুলি আপডেট রাখার জন্য অনুরোধ ও উত্সাহিত করার জন্য বলা হয়েছে৷ সম্প্রতি জারি করা গেজেট বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে, বাসিন্দারা প্রতি 10 বছরে “আপডেট” ইচ্ছে হলে করতে পারেন ৷এখানে কোনও কিছু বাধ্যতামূলকভাবে বলা হয়নি।

```

আধারে নথিগুলি আপডেট করা জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য, আরও ভাল পরিষেবা সরবরাহে সহায়তা করে এবং সঠিক যাচাই প্রক্রিয়া দেয়। UIDAI সর্বদা বাসিন্দাদের তাদের নথিগুলি আপডেট রাখতে উত্সাহিত করেছে এবং গেজেট বিজ্ঞপ্তি সেই দিকে আরেকটি পদক্ষেপ।আপনার ঠিকানা আপডেট না হলে, গুরুত্বপূর্ণ নথি যেমন প্যান কার্ড, আধার কার্ড, পাসপোর্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট ইত্যাদি নাও পেতে পারেন। আজকের যুগে আধার কার্ড (Aadhaar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। দেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি প্রমাণ হিসেবে গ্রহণ করা হচ্ছে আধার কার্ড । ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি, বাড়ি বা যে কোনও ধরনের সম্পত্তি কেনা বা সরকারি প্রকল্পের সুবিধা নেওয়ার জন্যও ব্যবহৃত হচ্ছে এই কার্ড।

নিরাপত্তার কারণে আধারের (Aadhaar Mobile Link) সঙ্গে আপনার মোবাইল লিঙ্ক থাকা প্রয়োজন। কিন্তু, অনেকেই জানেন না তাদের কোন মোবাইল ফোন আধারের সঙ্গে যুক্ত। এই কয়েক ধাপে সহজেই বাড়ি বসে জেনে নিতে পারবেন কোন মোবাইল নম্বরের সঙ্গে জুড়ে রয়েছে আপনার আধার কার্ড। কেন এই সমস্যা হয়?

```

একজন ব্যক্তির এক বা একাধিক মোবাইল নম্বর থাকলে এই সমস্যা হয়। কোন নম্বর আধারের সঙ্গে যুক্ত রয়েছে তা বুঝতে পারেন না অনেকেই। আধার কার্ড তৈরির সময় মোবাইল নম্বরও দিতে হবে। আপনি যদি পরে নম্বরটি পরিবর্তন করে থাকেন তবে আপনি আধার কার্ডে নতুন নম্বরটিও আপডেট করতে পারেন। আধারের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরটি মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনেক কাজের জন্য OTP প্রয়োজন হয়, যা শুধুমাত্র আধার লিঙ্কযুক্ত মোবাইলে আসে।